সু-প্রিয় মুসলমান ভাই ও বোনেরা! শিক্ষা ও শান্তি, অগ্রগতি এবং ধর্মের অনুশাসন-এই বিষয় হলো জ্ঞান অর্জনের মূল লক্ষ্য ও প্রতিভা বিকাশের একমাত্র মাধ্যম। শিক্ষা এই পৃথিবীতে মানুষের জীবন-যাপনের পদ্ধতিকে বদলে দিয়েছে এবং সমৃদ্ধ করেছে মানব সভ্যতাকে। যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি এই জ্ঞানকে করেছে আরও ঐশ্বর্য্যময়। আর শিশুদের উপযুক্ত শিক্ষা দানের মাধ্যমে যথাযথভাবে গড়ে তুলতে পারলে তারা একদিন জাতীয় সম্পদে রূপান্তরিত হবে। মহান আল্লাহ তায়া’লা মানুষকে অনেক গুনাবলী ও প্রতিভা দিয়ে সৃষ্টি করেছেন। যোগ্য শিক্ষকগণ ও উপযুক্ত প্রতিষ্ঠানের মাধ্যমে মানুষের মাঝে এই সুপ্ত প্রতিভা জাগিয়ে তোলা এবং ক্রম বিকাশ সম্ভব এবং প্রতিভার বিপ্লব ঘটানোও সম্ভব। ইনশা আল্লাহ তায়া’লা।

এই লক্ষ্য নিয়ে জামিয়া ইমাম আবূ হানীফা (রহ.) ২০১৭ সালে তার অগ্রযাত্রা শুরু করেছে। সর্বশক্তিমান আলাহ তা’আলা এই মহান মানবতার সেবার প্রচেষ্টা এবং এই মহান দ্বীনি খিদমতের প্রয়াসকে কবুল করুন। আমীন।

লক্ষ্য ও উদ্দেশ্য

ইসলামী আদর্শের ভিত্তিতে নৈতিক ও আদর্শিক গুনাবলী সম্পন্ন আল্লাহভীরু, আন্তর্জাতিক মানসম্পন্ন হাফেজে কুরআন, আলেমে দ্বীন, দেশপ্রেমিক ও আদর্শ নাগরিক তৈরির মাধ্যমে মহান আল্লাহ তায়া’লার সন্তুষ্টি অর্জন করাই জামিয়া ইমাম আবু হানীফা (রহ.)-এর লক্ষ্য ও উদ্দেশ্য।

প্রতিষ্ঠানের বৈশিষ্ট্য

  • কুরআন ও হাদিসের পাশাপাশি ছাত্রদেরকে আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি সমৃদ্ধ শিক্ষার আলোকে চরিত্র গঠন ও চেতনার বিকাশ ঘটানো।
  • অমনোযোগী শিক্ষার্থীদের জন্য রয়েছে ভিন্ন পদ্ধতিতে শিক্ষাদানের আধুনিক ব্যবস্থা।
  • ছাত্রদের দুর্বলতা চিহ্নিত করে তা দূরীকরণের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ।
  • প্রবাসী বা ব্যস্ত অভিভাবকদের সন্তানদের বিশেষ তত্ত্বাবধায়ন।
  • উন্নত আবাসন ও মানসম্মত খাবার এবং নাস্তা পরিবেশন।
  • কোলাহলমুক্ত মনোরম ও স্বাস্থ্যসম্মত পরিবেশ।
  • প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমন্ডরী দ্বারা পাঠদান।
  • ছাত্রদের সুন্নতী ও আদর্শ জীবন গঠনে বুযুর্গানে দ্বীনের সাপ্তাহিক বয়ানের ব্যবস্থা।
  • নিয়মিত মাসিক টিউটোরিয়াল পরীক্ষার মাধ্যমে পড়ার মান উন্নয়ন।
  • সুন্নতী জীবনযাপনে অভ্যস্থ করানোর জন্য সুন্নত সমূহের আমলী মাশক তথা বাস্তবিক অনুশীলন ও প্রশিক্ষণ।
  • কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষা ও বাংলাদেশ স্কুল শিক্ষা বোর্ডের অধীনে পি.এস.সি ও জে.এস.সি পরীক্ষা দেয়ার সুব্যবস্থা।